স্বাধীন ভারতের নির্মাতা হিসাবে রাজা রামমোহনের ভূমিকা ও অবদান নিয়ে পন্ডিত ও ঐতিহাসিকদের মধ্যে বিতর্কের অন্ত নেই| কিশোরী চাঁদ মিত্র, ব্রজেন্দ্রনাথ শীল, অমল ঘোষ- এরা প্রত্যেকেই রামমোহনের প্রশংসা করেছেন| কিন্তু অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার রামমোহনকে তীব্র ভাষায় আক্রমণ করেন|
অধ্যাপক ডেভিড কফের মতে রামমোহনের অবদান নিয়ে বাড়াবাড়ি করা হয়েছে| তিনি পরিষ্কার বলেছেন, উনবিংশ শতকের নবজাগরণ কোন ব্যক্তির অবদান নয়|
মার্কসবাদী পন্ডিত সুমিত সরকার, রবীন্দ্র গুপ্ত, সুশোভন সরকার থেকে শুরু করে সাম্প্রতিক কালের মার্কসবাদী লেখকরাও রামমোহনের অবদান নিয়ে তাদের বক্তব্য উত্থাপন করেছেন| এরা রামমোহনের কিছু ধারার প্রশংসা করলেও তাদের মধ্যে স্ববিরোধিতা ও ব্রিটিশ শাসনের প্রতি এক মহা দৃষ্টিভঙ্গি লক্ষ্য করেছেন|
রামমোহন রায় নিঃসন্দেহে একজন মহান সমাজ সংস্কারক ছিলেন, তথাপি তাঁর সংস্কার বিরোধী চিত্র বিদ্যমান ছিল বলে ঐতিহাসিকগণ একমত হয়েছেন| তবে তাঁর আধুনিক সংস্কারের কিছু সীমাবদ্ধতা ও মৌলিকতার অভাব ছিল|
আচার্য ব্রজেন্দ্রনাথ শীল রাজা রামমোহনকে বিশ্ব মানব(Universal Man) বলে অভিহিত করলেও অধ্যাপক রমেশ চন্দ্র মজুমদার ধর্ম, সমাজ সংস্কারক, শিক্ষা ও আধুনিকতার অগ্রদূত হিসেবে রামমোহনের সকল কৃতিত্ব মেনে নিতে রাজি নন, তাঁর জীবন ও কর্মের বহু ক্ষেত্রে তিনি স্ববিরোধিতা উল্লেখ করেছেন, যেমন-
মার্কসবাদী পন্ডিত সুমিত সরকার, রবীন্দ্র গুপ্ত, সুশোভন সরকার থেকে শুরু করে সাম্প্রতিক কালের মার্কসবাদী লেখকরাও রামমোহনের অবদান নিয়ে তাদের বক্তব্য উত্থাপন করেছেন| এরা রামমোহনের কিছু ধারার প্রশংসা করলেও তাদের মধ্যে স্ববিরোধিতা ও ব্রিটিশ শাসনের প্রতি এক মহা দৃষ্টিভঙ্গি লক্ষ্য করেছেন|
রামমোহন রায় Source- wikipedia (check here) Year of publication- 1907 Author- Sastri, Sibnath Modified- colour and background |
ব্রিটিশ পতাকা |
রামমোহন রায় নিঃসন্দেহে একজন মহান সমাজ সংস্কারক ছিলেন, তথাপি তাঁর সংস্কার বিরোধী চিত্র বিদ্যমান ছিল বলে ঐতিহাসিকগণ একমত হয়েছেন| তবে তাঁর আধুনিক সংস্কারের কিছু সীমাবদ্ধতা ও মৌলিকতার অভাব ছিল|
আচার্য ব্রজেন্দ্রনাথ শীল রাজা রামমোহনকে বিশ্ব মানব(Universal Man) বলে অভিহিত করলেও অধ্যাপক রমেশ চন্দ্র মজুমদার ধর্ম, সমাজ সংস্কারক, শিক্ষা ও আধুনিকতার অগ্রদূত হিসেবে রামমোহনের সকল কৃতিত্ব মেনে নিতে রাজি নন, তাঁর জীবন ও কর্মের বহু ক্ষেত্রে তিনি স্ববিরোধিতা উল্লেখ করেছেন, যেমন-
- হিন্দু ধর্মের কুসংস্কার, পৌত্তলিকতা, সতীদাহ(আরো পড়ুন) প্রভৃতি বিরুদ্ধে জেহাদ ঘোষণা করলেও তিনি জাতিভেদ প্রথা, বাল্যবিবাহের বিরুদ্ধে সেভাবে রুখে দাঁড়াননি| অন্যদিকে দেখলে দেখা যাবে যে, তিনি বিলেত যাত্রা ক্ষেত্রে সঙ্গে ব্রাহ্মণ পাচক নিতে ভুলেননি এবং ব্রাহ্মণ সমাজে ব্রাহ্মণ ছাড়া অপর কেউ আচার্য হতে পারতেন না|
- হিন্দু ধর্মের সংস্কার করতে গিয়ে তিনি যুক্তিবাদের উপর নির্ভরশীল না হয়ে ধর্মশাস্ত্রগুলির উপর বেশি নির্ভরশীল হয়ে পড়েছিলেন| তিনি বেদাঙ্গের উপর ভিত্তি করে সংস্কারের ব্রতী হয়েছিলেন, কিন্তু বেদাঙ্গতে ত্যাগবাদকে অনুসরণ করেননি|
- চিরস্থায়ী বন্দোবস্তের কারণে কৃষকদের দুরবস্থার প্রতি সহানুভূতিশীল হলেও জমিদারদের অত্যাচারের বিরুদ্ধে কিংবা নীলকর সাহেবদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেননি|
- তিনি অবাধ বাণিজ্যের সমর্থক ছিলেন, কিন্তু কুটির শিল্পগুলিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার কোন পরিকল্পনা নিতে পারেননি|
- তাঁর অতিরিক্ত ইংরেজ ও ইংরেজি শিক্ষার প্রতি সহানুভূতির ফলে অনেক ঐতিহাসিকই রামমোহনকে জাতীয়তাবাদের বিরোধী বলে মনে করেন|
এইভাবে বিরুদ্ধে সমালোচনা সত্ত্বেও নিঃসন্দেহে রামমোহন ছিলেন ভারতের নবজাগরণের অগ্রদূত|
পরিশেষে অধ্যাপক ম্যাক্স মুলার এর মতে, রামমোহনই প্রথম প্রাচ্য ও পাশ্চাত্যের জীবন তরঙ্গের মধ্যে সমন্বয় সাধন করেছিলেন|
তথ্যসূত্র
- সুমিত সরকার, "আধুনিক ভারতের ইতিহাস"
- Harihara Dasa, "The Indian renaissance and Raja Rammohan Roy".
- Sonali Bansal, "Modern Indian History".
সম্পর্কিত বিষয়
সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ| আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো| আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন|
......................................................