রামানন্দের প্রধান শিষ্য কবীর(1440-1518) ছিলেন ভক্তিবাদের একজন সফল প্রচারক| তিনি হিন্দু দর্শন ও ইসলামীও সুফি মতবাদের দ্বারা প্রভাবিত হয়েছিলেন|
তিনি পেশায় ছিলেন তাঁতি| তিনি হিন্দু ও মুসলমান ধর্মের মধ্যে কোন পার্থক্য স্বীকার করেননি| মুসলমানদের আল্লাহ ও হিন্দুদের ভগবানকে এক বলে প্রচার করেন| তিনি মূর্তিপূজা ও জাতিভেদ প্রথার বিরোধিতা করেন| কবীর সর্বাধিক গুরুত্ব দিয়েছিলেন মানসিক পবিত্র ও আন্তরিকতার উপর এবং তাঁর অনুগামীরা "কবীর পন্থী" নামে পরিচিত ছিলেন|
তিনি সহজ হিন্দি ভাষায় তাঁর ধর্মের মূল কথাগুলি দোঁহা বা দুই পঙক্তির ছোট কবিতার মধ্য দিয়ে প্রচার করেন| তাঁর দোঁহা গুলি শুধুমাত্র দার্শনিক ও ধর্মীয় তত্ত্বের সীমাবদ্ধ ছিল না| এগুলি হিন্দি সাহিত্যেও অমূল্য সম্পদ হিসেবে বিবেচিত হয়ে থাকে|
তথ্যসূত্র
- অধ্যাপক গোপালকৃষ্ণ পাহাড়ী, "মধ্যকালীন ভারত"
- সতীশ চন্দ্র, "মধ্যযুগে ভারত"
- V D Mahajan, "History of Medieval India"
সম্পর্কিত বিষয়
- মধ্যযুগীয় ভারতের ভক্তি আন্দোলনের উদ্ভব (আরও পড়ুন)
- ইকতা ব্যবস্থা কি (আরো পড়ুন)
- মুঘল ভারতের ব্যাংকার এবং ব্যবসায়ী সম্প্রদায় (আরো পড়ুন)
সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ| আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো| আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন|
......................................................