শশাঙ্ক কে ছিলেন

প্রাচীন বাংলার গৌড় সাম্রাজ্যের সার্বভৌম নৃপতি ও বাংলা অঞ্চলে একীভূত রাষ্ট্রের প্রথম স্বাধীন রাজা ছিলেন শশাঙ্ক। বাংলার বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র রাজ্যকে একত্র করে তিনি এক গৌর জনপদ গড়ে তোলেন। ধারণা করা হয় যে, তিনি খ্রিস্টীয় সপ্তম শতাব্দীতে রাজত্ব করেছেন। 

শশাঙ্ক কে ছিলেন

ঐতিহাসিকদের মতে, তার রাজত্বকাল ৫৯৩ থেকে ৬৩৮ খ্রিস্টাব্দের মধ্যে ছিল। গৌড় ধীরে ধীরে রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল শশাঙ্কের শাসন প্রায় ষাট সত্তর বছর আগে থেকেই। বাংলা বর্ষপঞ্জি বা বঙ্গাব্দ শুরু হয় তার সিংহাসনের আরোহণে দিন থেকেই। কর্ণসুবর্ণ বা কানসোনা রাজধানী ছিল শশাঙ্কের উত্তর ভারতের বিভিন্ন আঞ্চলিক শক্তি মালব, কনৌজ, স্থানীশ্বর বা থানেশ্বর, কামরূপ, গৌড় প্রভৃতি নিজ নিজ স্বার্থে পারস্পারিক দ্বন্দ্ব বা মৈত্রী সম্পর্ক বজায় রাখত শাসক শশাঙ্ক। তিনি কিছু অংশে অংশ নেন এবং জয় লাভ ও করেন। সেভাবেই তিনি উত্তর-পশ্চিম, বারাণসী পর্যন্ত তার রাজত্ব খুব দ্রুতই ছড়িয়ে পড়েছিল। তিনি প্রায় অনেকগুলি রাজ্যকে নিজের অধিকার আনতে পেরেছিল। উল্লেখযোগ্য অঞ্চলগুলি হল উত্তর পশ্চিম, বারানসী, গৌড় দেশ, মগধ বুদ্ধ গয়া অঞ্চল এবং ওড়িশা ইত্যাদি।


তিনি ছিলেন প্রথম বাঙালি সম্রাট ও প্রথম স্বাধীন বাঙালি নৃপতি। ৮ম ও ১০ম প্রকাশিত দুটি লিপি আবিষ্কৃত হয়েছে বলে পাওয়া গেছে, লিপিটি হল - (১) মেদিনীপুর থেকে তারিখবিহীন, এবং অপরটি (২) খড়্গপুরের নিকট এগরা। 


তাছাড়াও হর্ষবর্ধনের বাঁশখেরা, গঞ্জামের ওড়িশা, রাজা মাধব বর্মার তাম্রশাসন, মধুবন তাম্র শাসন  এবং কামরূপে রাজা ভাস্কর বর্মনের নিধান পুর তাম্রশাসন থেকে শশাঙ্কের অধীনস্থতার সম্পর্কে জানা যায়। এইসব পাওয়া গেছে শশাঙ্কের মুদ্রা ও স্বর্ণ থেকে। শশাঙ্কের উন্থান হওয়ার মধ্যবর্তী সময়ে বাংলা রাজ্যে বেশ কিছু স্বাধীন শাসকের উদ্ভব ঘটেছিল। অল্প কিছু লিপি ও স্বর্ণ মুদ্রার ভিত্তিতে তাদের অস্তিত্ব সম্পর্কে জানা যায়। শশাঙ্কের ইতিহাসের গুরুত্বপূর্ণ উৎস হল - 

বানভট্টের সমসাময়িক সাহিত্য উপকরুন, রোহতাস গড়ে প্রাপ্ত শীলের ছাঁছে লিখিত "শ্রী মহাসামন্ত শাসক" বৌদ্ধ গ্রন্থ আর্যমঞ্জুশ্রীমূলকল্প এবং চৈনিক পরিব্রাজক হিউয়েন সাং এর বিবরণ।

............. সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

Muntaha Yasmin
নাম- Muntaha Yasmin
ইউনিভার্সিটি - University of gour banga


👉তথ্যসূত্র 📖

  1. Poonam Dalal Dahiya, "Ancient and Medieval India".
  2. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century".

    👉সম্পর্কিত বিষয় 📖

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন🙏 ।


    .                             ......................

     


    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐