মুঘল শাসকদের রাজপুত নীতি

যথেষ্ট শক্তিশালী ছিল মোগল বা মুঘল যুগে রাজপুতানা রাজপুত রাজ্যগুলি। স্বাধীনচেতা জাতি ছিল উপরন্তু রাজপুতরা। মোটেই সুখকর ছিল না মুঘল সাম্রাজ্য তথা মুঘল সম্রাটদের পক্ষে রাজপুতদের অস্তিত্ব। এইজন্য মুঘল শাসকগণ এদের দমন করতে তৎপর ছিলেন। 

মুঘল শাসকদের রাজপুত নীতি

                     মুঘল সাম্রাজ্যের মানচিত্র

Source- wikipedia (check here)


👉বৈবাহিক সম্পর্ক স্থাপন

মুঘল শাসকদের রাজপুত নীতি

মুঘল সম্রাট আকবর রাজপুতদের বসে আনার জন্য তাদের সঙ্গে বৈবাহিক সম্পর্ক গড়ে তোলেন। তার কারণে মোগল সম্রাট আকবর বিকানিরের রাজকন্যাকে এবং অম্বরে রাজকন্যা যোধাবাইকে বিবাহ করেন। এবং মোগল সম্রাট আকবর তার পুত্র সেলিম খানের বিবাহ দেন ভগবান দাসের কন্যা মীরাবাঈ এর সঙ্গে। 



👉বিভিন্ন সুযোগ-সুবিধা দান 

এছাড়া তাদের সুযোগ-সুবিধা প্রদান করেন মুঘল সম্রাট আকবর। উদাহরণস্বরূপ, অর্ধেকের বেশি রাজপুত সৈন্য নিয়োগ করেন মোগল সেনাবাহিনীতে এবং তাদেরকে ধর্ম পালনেও স্বাধীনতা দেন। মন্দির নির্মাণ মূর্তি পূজা বা ধর্মীয় উৎসবে  মোগল সম্রাট আকবর অংশগ্রহণও করতেন।বৈষম্য মূলক জিজিয়া করো তুলে দেন মোগল সম্রাট আকবর। মুঘল হারেমে রাজপুত নারীদের চালান দেওয়ায় শর্ত তুলে দেন এবং দেওয়ান-ই-আমে রাজপুতদের অবাধ যাতায়াতের ব্যবস্থা করেন।




👉সরাসরি যুদ্ধনীতি 

মুঘল শাসকদের রাজপুত নীতি

অন্যান্য রাজপুত রাজারা মোগল সম্রাট আকবরের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করলেও মেবার, কালিঞ্জর, রণথম্বোর, মারওয়াড়রাজ এবং জয়সলিমির মোগল অধীনতা অস্বীকার করেন। মোগল সম্রাট আকবর তাদের বিরুদ্ধে বাধ্য হয়ে অস্ত্র ধারণ করেন। ১৫৭৬ খ্রিস্টাব্দে হলদিঘাটের যুদ্ধে মেবারে রানা প্রতাপ সিংহ সম্রাটের সেনাপতি মানসিংহের নিকট পরাজিত হন এবং ১৫৬৭ খ্রিস্টাব্দে চিতরের পতনও হয়।



👉 আকবরের রাজপুত নীতি 

১৫৬২ খ্রিস্টাব্দে মুঘল সম্রাট আকবর বিবাহ করেন রাজা বিহারী মলের কন্যা যোধাবাইকে। পরবর্তীকালে মোগল সম্রাট আকবর বিবাহ করেন বিকানিরের রাজকন্যাকে। মোগল সম্রাট আকবর তার রাজ দরবারে রাজপুতদের উচ্চপদে নিয়োগ করেন। মোগল সম্রাট আকবর ভগবান দাস ও তার পুত্র মান সিংহকে উপযুক্ত সম্মান জ্ঞাপন করেন। অর্ধেকেরও বেশি রাজপুত সৈন্য নিয়োগ করেন বিশাল মোগল সেনাবাহিনীতে। 

অবাধ স্বাধীনতা দেন  মুঘল সম্রাট আকবর রাজপুতদের ধর্ম পালনে । মন্দির নির্মাণ ও ধর্মীয় উৎসব পালনে মোঘল সম্রাট আকবর কোনো হস্তক্ষেপ করেননি। মোগল সম্রাট আকবর উৎসবে অংশগ্রহণ করতেন এমনকি হোলিও খেলতেন। মুঘল সম্রাট আকবর হিন্দু ও রাজপুতদের উপর থেকে জিজিয়া কর তুলে দেন। হারেম রাজপুত নারীদের চালান দেওয়ার শর্ত ও তুলে দেন মোগল সম্রাট আকবর। ১৫৬৭ খ্রিস্টাব্দে চিতরের পতন হয় এবং ১৫৭৬ খ্রিস্টাব্দে হলদিঘাটের যুদ্ধে মেবারের রানা প্রতাপ সিংহ সম্রাটের সেনাপতি মান সিংহের নিকট পরাজিত হন। মোগল সম্রাট আকবর রাজপুত নীতিকে রাজপুত জাতির প্রতি তোষণ নীতি বলে সমালোচনা করেছেন এবং সম্রাট আকবর সম্রাট রাজপুত নীতি মোগল সাম্রাজ্যের ভিত্তি যে মজবুত করেছিলেন তাতে কোন সন্দেহ নেই।




👉 জাহাঙ্গীরের রাজপুত নীতি 

দৃষ্টি ও সপ্তদশ শতকে মুঘল সম্রাট জাহাঙ্গীর ও শাহজাহান আকবরের রাজপুর নীতিকেই অনুসরণ করেছিলেন। মেবারের মুঘলদের অতিরিক্ত প্রতিষ্ঠা হয়েছিল জাহাঙ্গীরের আমলে। রানা প্রতাপের ছেলে অমর সিংহ উঁচু মনসব পেয়েছিলেন। রাজপুত সর্দাররা দূর মধ্য এশিয়াতেও লড়াই করতে গিয়েছিল শাহজাহানের আমলে। রাজপুতদের উঁচু পদ দেওয়া হয় এই আমলে।একবারই অস্ত্র ধারণ করেছিলেন মুঘল সম্রাট জাহাঙ্গীর রাজপুতদের দমন করার জন্য । ১৬১৫ খ্রিস্টাব্দে তিনি মেবারের রানা অমর সিংহকে পরাজিত করেন এবং মোগলদের বশ্যতা স্বীকার করে নেন। 



👉 মুঘল সম্রাট ঔরঙ্গজেবের নীতি

এক কঠোর রাজপুত নীতি গ্রহণ করেন মুঘল সম্রাট ঔরঙ্গজেব । যে রাজপুতরা মোগল সম্রাট আকবরের সময় থেকে বিশাল মোগল সাম্রাজ্যের প্রসার ঘটাতে সাহায্য করেছিল, তারাই আবার মুঘল সম্রাট ঔরঙ্গজেবের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। ১৬৭৮ খ্রিস্টাব্দে মারুয়ার রাজ্যের মৃত্যু হলে তিনি জোর করে কেড়ে নেয় এই রাজ্য। ফলস্বরূপ মোটেই ভালো হয়নি। এতে রাঠোরগণ দুর্গা দাস নামে এক রাজপুত নেতার নেতৃত্বে মুঘল বিরোধী হয়ে ওঠে। এই বিদ্রোহ তিনি তার জীবদ্দশায় নির্মূল করতে পারেনি। 




✍️উপসংহার

উপরিক্ত আলোচনার মধ্য দিয়ে বলা যায় যে, মোগল সম্রাট আকবর তার দূরদর্শিতার পরিচয় দিয়ে রাজপুতদের যেমন বসে এনেছিলেন তেমনি তাদের সাম্রাজ্যের নানা কাজে ব্যবহার করেছিলেন। কিন্তু তার পরবর্তী শাসকগণ বিশেষ করে ঔরঙ্গজেব সে পদ্ধতি অনুসরণ করেননি। তার ভ্রান্ত রাজপুত্র নীতিকে ধরা হয় সেজন্য মুঘল সাম্রাজ্যের পতনের একটি কারণ হিসেবে।

............ সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

Muntaha Yasmin
নাম- Muntaha Yasmin
ইউনিভার্সিটি - University of gour banga


📖তথ্যসূত্র

  1. Poonam Dalal Dahiya, "Ancient and Medieval India".
  2. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century".

    📖সম্পর্কিত বিষয়

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন।

           ------------🙏---------------


    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐