দাক্ষিণাত্য অভিযানের ক্ষত মুঘল শাসনের উপর কি প্রভাব ফেলেছিল

আপাতদৃষ্টিতে মুঘল ইতিহাসে মুঘল সাম্রাজ্যের মুঘল সম্রাট ঔরঙ্গজেবের দাক্ষিণাত্যের যুদ্ধ প্রথম দিকে সাফল্য লাভ করলেও শেষের দিকে মুঘল সাম্রাজ্যের এই দাক্ষিণাত্যের রাজ্যগুলি সুদূর প্রসারী হয়ে দাঁড়িয়েছিল। মুঘল সম্রাট ঔরঙ্গজেব দাক্ষিণাত্যের যুদ্ধে কিছু রাজ্য লাভ করলেও পরবর্তীতে রাজ্যরাজ্যগুলি হারিয়ে যায়। ঐতিহাসিক ভিনসেন্ট স্মিত নিজের মত প্রকাশ করেছেন যে, মুঘল সাম্রাজ্যের সমাধি স্থল ও মুঘল সম্রাট ঔরঙ্গজেবের মৃত্যু হল এই দাক্ষিণত্য যুদ্ধ। 


দাক্ষিণাত্য অভিযানের ক্ষত মুঘল শাসনের উপর কি প্রভাব ফেলেছিল
ঔরঙ্গজেবের এর ছবি, Source - click here




মুঘল সম্রাট ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল :- 

👉মারাঠা শক্তির উন্থান :- মুঘল সম্রাট ঔরঙ্গজেব গোলকুণ্ডা ও বিজাপুর রাজ্য দুটি লাভ করার ফলে মোগল সাম্রাজ্য এক বিশাল আয়তনে বৃদ্ধি পায়। তবে সুদূর দিল্লি থেকে দক্ষিণের অঞ্চলগুলি মুঘল সম্রাট ঔরঙ্গজেবের রাজ্যশাসন করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল। ফলে বিদ্রোহী মারাঠা শক্তি এই সুযোগকে কাজে লাগিয়ে মুঘল সাম্রাজ্যের মুঘল সম্রাট ঔরঙ্গজেবের রাজ্যগুলি দখল করতে এই সুযোগ ব্যবহার করে। অর্থাৎ এইভাবে মারাঠা শক্তির উন্থান ঘটেছিল। 



👉মুঘল সাম্রাজ্যের বিপুল অর্থ ব্যয় :- মুঘল সম্রাট ঔরঙ্গজেব দক্ষিণ ভারতের অভিযানে রওনা হওয়ায়  বিশাল মোগল সেনা বাহিনীতেও সংখ্যার সংকট দেখা দিয়েছিল তাছাড়া এই দাক্ষিণাত্যের অভিযানে মুঘল সাম্রাজ্যের রাজস্বেও বিশাল সংকট দেখা দিয়েছিল। কারণ দাক্ষিণাত্যের যুদ্ধের ফলে প্রচুর অর্থ মুঘল সম্রাট ঔরঙ্গজেব ব্যয় করেছিলেন। তাছাড়া মুঘল সাম্রাজ্যের জায়গীরদারেরাও মুঘল সাম্রাজ্যে রাজস্ব আদায় ব্যর্থ হয়েছিল। তাই বিশাল মুঘল সাম্রাজ্যের রাজ্য কোষাগারে প্রচুর অর্থের সংকট দেখা দিয়েছিল। 



👉মুঘল প্রশাসনিক বিশৃঙ্খলা :- মুঘল সম্রাট ঔরঙ্গজেব দীর্ঘদিন ধরে দাক্ষিণাত্যের অভিযানে রওনা হওয়ার ফলে মুঘল রাজ্য দিল্লিতে প্রজারা প্রশাসনিক বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল। ফলে মুঘল বিরোধী মারাঠা ও অন্যান্য শক্তি গুলি এই সুযোগকে কাজে লাগিয়ে মালব, মথুরা, রাজস্থান, বিহার, গন্ডোয়ানা, বাংলা ইত্যাদি রাজ্যগুলিতে ক্ষমতা দখল করেছিল।




👉মুঘল সেনাবাহিনীর ক্ষত :- মুঘল সম্রাট ঔরঙ্গজেব দাক্ষিণাত্যের যুদ্ধে রওনা হওয়ার ফলে কোষাগারে অর্থ সংকট দেখা দেয় ফলে মুঘল বিশাল সেনাবাহিনীর বেতন অসমর্থ্য হয়ে দাঁড়ায় অর্থাৎ বিশাল মোগল রাজকোষ অশুন্য হয়ে পড়ে। মুঘল সেনা বাহিনীর ক্রোধ বৃদ্ধি পায় এবং কর্ম প্রেরণা হ্রাস পেতে শুরু করে। এই সব কিছুর উল্লেখে ভিনসেন্ট বলেছেন, দাক্ষিণাত্যের ফলে কবর হয়ে ছিল মুঘল সাম্রাজ্য এবং মুঘল সম্রাট ঔরঙ্গজেবের শরীর উভয়। 




✍️মূল্যায়ণ 

পরিশেষে উল্লেখ করা যায় যে, মুঘল সম্রাট ঔরঙ্গজেবের দাক্ষিণাত্যের যুদ্ধের ফলে বিভিন্ন অসুবিধা দেখা দিয়েছিল । বিশাল মুঘল রাজ্য শাসনে মুঘল সম্রাট ঔরঙ্গজেব ব্যর্থ হয়েছিল। এমনকি মুঘল সেনাবাহিনী এবং মোগল সম্রাট ঔরঙ্গজেব ও তাঁর পরিবারকে বাংলার দেওয়ার মুর্শিদকুলি খাঁ - এর রাজস্বের ওপর ভরসাশীল হতে হয়েছিল। কারণ মুঘল সম্রাট ঔরঙ্গজেবের বিশাল মুঘল সাম্রাজ্যে বিশাল অর্থ সংকট দেখা দিয়েছিল। তথা মুঘল সম্রাট ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য অঞ্চল গুলি দখল করার এক বিরাট বড় ভুল হয়ে দাঁড়ায়।

............ সমাপ্তি...........


✍️লেখিকা পরিচিতি

Muntaha Yasmin
নাম- Muntaha Yasmin
ইউনিভার্সিটি - University of gour banga


📖তথ্যসূত্র

  1. Poonam Dalal Dahiya, "Ancient and Medieval India".
  2. Upinder Singh, "A History of Ancient and Early Medieval India: From the Stone Age to the 12th Century".

    📖সম্পর্কিত বিষয়

    সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশাকরি আমাদের এই পোস্টটি আপনার ভালো লাগলো। আপনার যদি এই পোস্টটি সম্বন্ধে কোন প্রশ্ন থাকে, তাহলে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন এবং অবশ্যই পোস্টটি শেয়ার করে অপরকে জানতে সাহায্য করুন।

           ------------🙏---------------


    নবীনতর পূর্বতন
    👉 আমাদের WhatsApp Group- ক্লিক করুন 🙋‍♂️
    
        
      
      👉 আমাদের WhatsApp Channel- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
    
        👉 আমাদের Facebook Group- ক্লিক করুন 🙋‍♂️
      
    
    
      
    
       
      
      
        👉 আমাদের Facebook Page-ক্লিক করুন 🙋‍♂️
    
    
        👉আমাদের YouTube চ্যানেল - সাবস্ক্রাইব করুন 👍 
    
    
    
    
        
      
    
      
    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য

    
    

    টেলিগ্রামে যোগ দিন ... পরিবারের সদস্য


     


     




    
    

    👉নীচের ভিডিওটি ক্লিক করে জেনে নিন আমাদের ওয়েবসাইটের ইতিহাস এবং বিভিন্ন চাকুরী সম্পর্কিত পরিসেবাগুলি 📽️

    
    
    

    👉 জেনে আপনি আমাদের প্রয়োজনীয় পরিসেবা 📖

    👉ক্লিক করুন 🌐